সুত্রপাঠ

জাভাস্ক্রিপ্ট

লেখকঃ Sardar Ferdous Ibn Motiur প্রকাশের সময় ৯ জানু, ২০১৩ মন্তব্য 0 মন্তব্য
জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং। ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে যে ওয়েব ব্রাউজ করবে তার ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে run/execute করবে।ক্লাইন্ট সাইড এর বিপরীত হল সার্ভার সাইড,সার্ভার সাইড ল্যাংগুয়েজ গুলোর কোড ওয়েব সার্ভার এর মাধ্যমে execute/run হয়।জাভাস্ত্রিপ্ট এর প্রধান সুবিধা হল এর মাধ্যমে ভিজিটরকে সাইটের এর প্রতি আর্কষন সৃষ্টি এর যায়। জাভাস্ক্রিপ্ট ECMA ইন্টারন্যশনাল অর্গানাইজেশন কতৃক উদ্ভাবিত এবং তৈরি করেছিলেন ব্রান্ডন এইচ (Brendan Eich)। জাভাস্ক্রিপ্ট এর অফিসিয়াল নাম ছিল ECMAScript। ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্ট উভয় ক্ষেত্রেই জাভাস্ক্রিপ্ট সমান গুরুত্বপূর্ণ।আপনি তখনই একজন পরিপূর্ণ ডিজাইনার হয়ে উঠবেন যখন এইচ টি এম এল এবং সি এস এস এর পাশাপাশি জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে পারবেন।

জাভাস্ক্রিপ্ট কেন ব্যবহার করা হয়? (Why use JavaScript?)
১.জাভাস্ক্রিপ্ট এইচ টি এম এল ডিজাইনারকে প্রোগ্রামিং এর সুযোগ তৈরি করে দেয়।
২.জাভাস্ক্রিপ্ট ওয়েব পেজে ডাইনামিক টেক্সট যুক্ত করার সুযোগ সৃষ্টি করে।
৩.জাভাস্ক্রিপ্ট এর মাধ্যমে এইচ টি এম এল এ তৈরিকৃত ফরম ভ্যালিডেশন করা হয়।
৪.জাভাস্ক্রিপ্ট এর মাধ্যমে ব্যবহারকারীর ব্রাউজার নির্দেশ করে।

জাভাস্ত্রিপ্ট এর সাহায্যে নিচের কাজগুলো এর যায়।
১.ঘরি
২.Mouse Trailers
৩.ড্রপডাউন মেনু
৪.Alert মেসেজ
৫.পপআপ উইন্ডো
৬.ফর্ম ভেলিডেশন
৭.স্লাইড শো
৮.চলন্ত খবর
আরও অনেক...

প্রোগ্রাম লেখার পদ্ধতি (Method of writing program.)
সাধারণত যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগ্রাম করার জন্য কম্পাইলার প্রয়োজন হয়। জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে যদিও ওয়েব পেজে প্রোগ্রাম করা যায় তার পরেও জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে প্রোগ্রাম তৈরির জন্য বিশেষ কোন কম্পাইলারের প্রয়োজন নেই।জাভাস্ক্রিপ্টে প্রোগ্রাম লেখার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করলেই চলে, তবে বাড়তি সুবিধা পাওয়ার জন্য এডভান্স এডিটর হিসেবে Dreamweaver এবং Notepad++ ব্যবহার করা যেতে পারে।
তাহলে চলুন একটা জাভা প্রোগ্রাম করি



উপরের জাভাস্ত্রিপ্ট কোড লক্ষ্য করলে দেখতে পাবেন যে "document.write(Hello World!)" এই statement এর শেষে কোন সেমিকোলন নেই। কারন প্রত্যেক statement এর শেষ নির্দেশ করতে জাভাস্ত্রিপ্ট এ সেমিকোলন এর প্রয়োজন নেই।
এখন আমরা জাভাস্ক্রিপ্ট তারিখ Date প্রদর্শন করবো.......
জাভাস্ক্রিপ্ট এ ব্যবহারকারীর computer clock অনুযায়ী Date object তৈরী করা হয়।






অতিথি  লেখকঃ শেখ আরফিন সোহাগ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

^ ☼☼উপরে যাও☼☼ ^