সুত্রপাঠ

সূচনা। (বিগিনিং এট ইভিনিং)

লেখকঃ Sardar Ferdous Ibn Motiur প্রকাশের সময় ৭ জানু, ২০১৩ মন্তব্য 0 মন্তব্য
তোমাদের কথা বলতে পারবো না। আমার নিজের কথা বলি। প্রতিদিন একবার ইন্টারনেটে ঢোকা নেশার মত হয়ে গেছে। কাজের অকাজের অনেক কিছু শিখেছি এই ইন্টারনেট থেকে। প্রথম দিকে আমি ব্লগ দেখতাম মাঝে মাঝে। নিয়মিত ছিলাম না। কারণ তখন আমি সামুতে লিখতে পছন্দ করতাম। সামুতেই কাটত আমার অবসর। টেক প্রযুক্তি থেকে সাহিত্য নিয়ে লিখতেই ভালো লাগে। আমার ছোট ভাই ফিরোজের কাছে আমি প্রথম জানতে পারি টেকটিউনসের কথা। একটু একটু আসার ফাঁকে আসা যাওয়া ঘন ঘন হতে লাগলো। এখন টেকটিউনসকে আমার অনলাইন গুরু মানি।

যা বলছিলাম। আমি রসায়নের ছাত্র। রসায়নবিদ হিসেবেই চাকুরী করি। হাতুড়ি দিয়ে মাথায় বাড়ি দিলে বাড়ী গিয়ে কাঁথা মুড়ি দিয়ে ভুড়ি উচিয়ে শুয়ে থাকতে পারি কিন্তু টেক টিপস লেখা সম্ভব হওয়ার কথা না। কিন্তু কচুপোড়া বন্ধুরা, শেখার কোন শেষ নেই, মার খাওয়ার কোন বয়স নেই। বোন যদি সুন্দরী হয় তবে দাদাদের একটু জ্বালা পোহাতেই হয়। বড় কথা হল, আমিও লেখার চেষ্টা করি। অধিকাংশ ক্ষেত্রে ইংরেজী সাইটে/ফোরামে কোন লেখা পেলে বাংলায় সেটা লিখি। এই লেখালেখির পরিমান খুব বেশী নয় হাতে গোনা কয়েকটা। আরে ভাই আলসেমী বলে কথা। অলস যদি না হতাম তবে দেখতেন এতদিনে হাতি ঘোড়া একটা কিছু করে ফেলতাম।

আক্ষরিক অনুবাদ আর ভাবানুবাদ যাই হোক না কেন অন্যের লেখা চুরি আমি করি না। একটি লেখা লেখকের সন্তানের তুল্য যদি লেখাটা লেখকের মৌলিক সৃষ্টি হয়। তাই যখন সেই লেখা চুরি করে অন্য কেউ নিজের নামে চালিয়ে দেয় তখন লেখকের কষ্ট পাওয়াটাই স্বাভাবিক। আসুন আমরা লেখা চোর দের সামাজিক ভাবে প্রতিহত করি। তাদের দ্রুত বিচার আইনের আওতায় এনে মনুষ্য মুত্র সেবনে বাধ্য করি। তাহলেই তাদের উচিত বিধান হবে।

বাই দ্যা ওয়ে। আগে বাংলা লিখতাম ইংরেজী অক্ষরে আর এখন বাংলায় ইংরেজী লিখে সেটার শোধ নিচ্ছি। আমি ব্লগার নিয়ে কয়েকটা ব্লগ লিখেছি। আশা করি ভবিষ্যতে আমার এই সাইটে পোস্টের সংখ্যা শতাধিক ছাড়িয়ে যাবে। আপনাদের পদচারনায় মুখর হবে আমার ব্লগ আঙিণা।আমাদের সরকার বাহাদুর তার মন্ত্রী সান্ত্রী যন্ত্রী নিয়ে ডিজিটাল বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ বলে মুখে ফেনা তুলে ফেললেও এই ক্ষেত্রে তারা উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নিতে পারেনি। আসুন আমরা সবাই মিলে এগিয়ে নিয়ে যাই আমাদের প্রিয় সবুজ শ্যামল বাংলাদেশ।


একটা কথা মনে রাখবে, আমি যদি আমার স্যারের কাছ থেকে নিউটনের তৃতীয় সুত্র শিখে এসে তোমাদের শেখাই তবে সেটা কিন্তু মোটেও চুরি বা কপি রাইট আইনের লঙ্ঘন নয়। কিন্তু যদি মদনের খাতা থেকে হুবুহু গরুর রচনা কপি করে এনে তোমাদের দিয়ে বলি , “আমার নিজের লেখা”, তবে অবশ্যই সেটা চুরি।

বাংলাদেশ জিন্দাবাদ/দীর্ঘজীবী হোক।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

^ ☼☼উপরে যাও☼☼ ^