সুত্রপাঠ

রাইট ক্লিক মেনুতে Copy To Folder যোগ করুন

লেখকঃ Sardar Ferdous Ibn Motiur প্রকাশের সময় ৯ জানু, ২০১৩ মন্তব্য 0 মন্তব্য
উইন্ডোজে কোন ফাইল বা ফোল্ডার কপি করতে হলে আমরা সাধারণ যা করি,তা হচ্ছে ফাইল বা ফোল্ডারটির উপর মাউজের রাইট ক্লিক করে প্রাপ্ত কনটেক্সট মেনু থেকে কপি এর উপর ক্লিক করে যে ফোল্ডারে পেস্ট করতে হবে সেখানে গিয়ে শর্টকাট মেনু থেকে পেস্ট এ ক্লিক করি। আমাদের এই ঝামেলা অনেকটাই কমে যাবে যদি রাইটক্লিকের ফলে প্রাপ্ত কনটেক্সট মেনুতে এমন কোন কমান্ড থাকে, যার উপর ক্লিক করলে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে, যেখান থেকে সিলেক্ট করে দেওয়া ফোল্ডারে উক্ত ফাইল বা ফোল্ডারটি কপি হয়ে যাবে। এর ফলে আমাদেরকে ম্যানুয়ালি গন্তব্যস্থানে প্রবেশ করতে হবে না। উত্‍স থেকে শুধু গন্তব্যের ঠিকানা সিলেক্ট করে দিলেই চলবে।



উইন্ডোজের রেজিস্ট্রি এডিট করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কনটেক্সট মেনুতে Copy To Folder... নামে একটি আইটেম যোগ করে নিতে পারবেন, যেটা আপনাকে ঠিক এই সুবিধাটাই প্রদান করবে। এটা করার জন্য প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে এন্টার দিয়ে রেজিস্ট্রি এডিটর ওপেন করুন।



এবার রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_CLASSES_ROOT\AllFilesystemObjects\shellex\ContextMenuHandlers ওপেন করুন। এখানে Copy To Folder নামে নতুন একটি কী রেজিস্ট্রি কী তৈরি করুন। এবার Copy To Folder এর ডান পার্শ্বস্থ প্যানেল থেকে (Default) নামক স্ট্রিং ভ্যালুটি ওপেন করে এর ভ্যালু হিসেবে {C2FBB630-2971-11d1-A18C-00C04FD75D13} ইনপুট করুন। এবার এডিটর বন্ধ করে মূল উইন্ডোজে ফিরে এসে যেকোন ফাইল বা ফোল্ডার এর উপর রাইট ক্লিক করে দেখুন Send To এর উপরে Copy To Folder... নামে নতুন একটি আইটেম তৈরি হয়ে গেছে।এরপর কম্পিউটার Restart করতে হবে |

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

^ ☼☼উপরে যাও☼☼ ^