সুত্রপাঠ

সফটওয়্যার ছাড়াই হাইড করেন আপনার কম্পিউটারের ফোল্ডার।

লেখকঃ Sardar Ferdous Ibn Motiur প্রকাশের সময় ৯ জানু, ২০১৩ মন্তব্য 0 মন্তব্য
 কোন সফটওয়্যার ছাড়াই খুব সহজে কম্পিউটারের ফোল্ডার হাইড করা যায়।

কাজ শুরু করার আগে প্রথম কাজটি হল ফাইল লোকেশানটি দেখে নেয়া মানে- যে ফাইলটি Hide করতে চান সেটির directory টাকে দেখে নেয়া। আমি এখন আমার D ড্রাইভটির ভেতর games ফোল্ডারটির ভেতর যে NFS_Undercover নামক গেমটি আছে তা hide করতে যাচ্ছি।

প্রথমে Run ওপেন করুন। Run ওপেন করতে অনেকে Start Menu থেকে Run ক্লিক করেন আবার Vista ব্যবহারকারীদের তো Start Menu ক্লিক করে রীতিমত Search করে বের করতে হয়! তাই আমি একটা সহজ উপায়ও শিখিয়ে দিচ্ছি। আপনার Keyboard এর দিকে নজর দিন। দেখুন Space bar এর বাম পাশে Alt চিহ্ন আছে তার পাশে একটি Windows চিহ্নিত key আছে একে Windows Key বলা হয়। Run ওপেন করতে কেবল Windows Key + R চাপুন দেখবেন Run ওপেন হয়ে গেছে। কি দারুন না??
Run ওপেন হবার পর cmd লিখে Enter চাপুন অথবা Ok ক্লিক করুন
untitled.jpg
এতে করে Command মুড ওপেন হবে।

148.jpg
এবার attrib[space]+h[space]+s[space]d:\games\NFS_Undercover(না বুঝিয়া থাকিলে নিচের ছবিটি দেখুন)

236.jpg

লিখে Enter চাপলাম এবং হাইড করা সম্পন্ন হল।


330.jpg
এখন এই কমান্ড মুড কেটে দিতে পারেন।
এভাবে হাইড করার আসল সুবিধা হল এইভাবে হাইড করা অতীব সহজ এবং Folder Option থেকে Show hidden files and folder চেক করে দিলেও আপনার Hide কৃত ফোল্ডারটি show করবে না এমনকি Search ব্যবহার করে খুজলেও পাওয়া যাবে না।
Hide কৃত ফোল্ডারটিকে এবার ফেরত আনার প্রক্রিয়া শেখাচ্ছি। আবার Run থেকে cmd লিখে Enter চেপে কমান্ড মুড ওপেন করলাম। একই রকমভাবে attrib[space]-h[space]-s[space]d:\games\NFS_Undercover লিখে(নিচের ছবির মত)
426.jpg
Enter চাপলাম এবং hide কৃত ফোল্ডারটি পুনরায় unhide হয়ে গেল।
525.jpg

অসম্ভব মজাদার এই ট্রিকটি আপনাদের কাজে আসলেই আমি সার্থক। এই ট্রিকটি যারা Windows XP ব্যবহার করে তাদের বেশ কাজে দিবে কারন Windows XP এর Folder Option প্রায়ই চলে যায়, যার ফলে হাইড করা এবং হাইডকৃত ফাইলগুলোকে পুনরায় বের করতে মহা মুশকিলে পড়তে হয়!!কিন্তু এই নিয়মে হাইড করলে এ রকম সমস্যার কোনো চান্স ই নাই। কমেন্ট করতে ভুলবেন না যেন!!

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

^ ☼☼উপরে যাও☼☼ ^